শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

বাড়ছে গাজা যুদ্ধের পরিধি, মার্কিন গোয়েন্দা ড্রোন ভূপাতিত করলো ইয়েমেন
বাড়ছে গাজা যুদ্ধের পরিধি, মার্কিন গোয়েন্দা ড্রোন ভূপাতিত করলো ইয়েমেন

বাড়ছে গাজা যুদ্ধের পরিধি, মার্কিন গোয়েন্দা ড্রোন ভূপাতিত করলো ইয়েমেন

অনলাইন ডেস্কঃ

অত্যাধুনিক মার্কিন এমকিউ-৯ গোয়েন্দা ড্রোন ভূপাতিত করেছে ইয়েমেনের সেনাবাহিনী। ড্রোনটির আনুমানিক মূল্য প্রায় ৩ কোটি ডলার।

ইয়েমেনের সশস্ত্র বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারিয়ি বুধবার এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছেন।

তিনি বলেছেন, তার দেশের পানিসীমার আকাশে বিদ্বেষী তৎপরতা চালানোর সময় মার্কিন ড্রোনটি ভূপাতিত করা হয়।

 

ইসরায়েলি বাহিনীর সমর্থনে এমকিউ-৯ ড্রোনটি ইয়েমেনের আকাশসীমায় গোয়েন্দা তৎপরতা চালাচ্ছিল বলে তিনি উল্লেখ করেন। জেনারেল সারিয়ি বলেন, “উপযুক্ত অস্ত্র দিয়ে ড্রোনটিকে গুলি করে নামানো হয়েছে।”

একইসঙ্গে তিনি সতর্ক করে দিয়ে বলেন, যেকোনো হুমকি মোকাবিলা করে দেশের নিরাপত্তা রক্ষা করার বৈধ অধিকার ইয়েমেনের সেনাবাহিনীর রয়েছে।

তিনি আরো বলেন, কোনো বিদ্বেষী তৎপরতা চালিয়ে ইসরাইলের বিরুদ্ধে ইয়েমেনের সেনাবাহিনীর হামলা বন্ধ করা যাবে না।

গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলি বাহিনী ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার ওপর পাশবিক বিমান হামলা চালাচ্ছে। এর মধ্যেই গত ২৮ অক্টোবর সেখানে স্থল হামলাও শুরু করে ইসরায়েলি বাহিনী। এই যুদ্ধ শুরুর কয়েকদিনের মধ্যেই ইয়েমেনের সেনাবাহিনী ইসরায়েলের দক্ষিণাঞ্চল লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা শুরু করে, যা এখনও অব্যাহত রয়েছে। এসব ক্ষেপণাস্ত্র ও ড্রোন ইসরায়েলে পৌঁছার আগেই লোহিত সাগরে মোতায়েন মার্কিন বাহিনীর পাশাপাশি অন্যান্য দেশ ভূপাতিত করেছে বলে গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।

এদিকে, ইয়েমেনের এই পদক্ষেপে বাড়তে পারে গাজা ‍যুদ্ধের পরিধি। বিশেষজ্ঞদের মতে, ইয়েমেন যেহেতু গাজা যুদ্ধে হামাসের পক্ষ নিয়ে ভূমিকা পালনের ঘোষণা দিয়েছে, তাই নিজেদের গোয়েন্দা ড্রোন ভূপাতিত করার পর বিষয়টিকে গুরুত্বের সঙ্গে নিতে পারে মার্কিন যুক্তরাষ্ট্র।

মার্কিন বাহিনীর স্বীকারোক্তি

ইয়েমেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার হামলায় একটি এমকিউ-৯ ড্রোন ভূপাতিত হওয়ার কথা স্বীকার করেছে আমেরিকা। মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় বা পেন্টাগনের নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা ফক্স নিউজকে বলেছেন, “আমরা এ খবরের সত্যতা নিশ্চিত করছি যে, একটি দূর-নিয়ন্ত্রিত এমকিউ-৯ ড্রোন ইয়েমেন উপকূলে আন্তর্জাতিক পানিসীমার আকাশে গুলি করে ভূপাতিত করা হয়েছে।”

তিনি আরো বলেন, “মার্কিন সেন্ট্রাল কমান্ডের কর্মকর্তারা ঘটনাটি খতিয়ে দেখছেন।”

এর আগে পেন্টাগনের কর্মকর্তারা গত সপ্তাহে একথা নিশ্চিত করেন- গাজা উপত্যকায় আটক ইসরায়েলি নাগরিকদের সম্পর্কে তথ্য সংগ্রহ করার জন্য তারা ওই অবরুদ্ধ উপত্যকার আকাশে এমকিউ-৯ ড্রোন পরিচালনা করছেন।

ইয়েমেনের সেনাবাহিনী এমন সময় মার্কিন এমকিউ-৯ ড্রোন গুলি করে ভূপাতিত করলো যখন মার্কিন কর্মকর্তারা এটি তৈরি করার সময় দাবি করেছিলেন, কোনো আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এটিকে গুলি করতে পারবে না, কারণ, এটি যেকোনো রাডার ব্যবস্থাকে ফাঁকি দিতে সক্ষম।

সূত্র: রয়টার্সসিএনএনসিবিএসফক্সনিউজনিউ ইয়র্ক টাইমস

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কপি থেকে বিরত থাকুন,ধন্যবাদ।