বৃহস্পতিবার, ৯ মে ২০২৪

সদ্যপ্রাপ্ত সংবাদ
কেমফিউশন দ্বিতীয় কেমফেস্ট অনুষ্ঠিত
কেমফিউশন দ্বিতীয় কেমফেস্ট অনুষ্ঠিত

কেমফিউশন দ্বিতীয় কেমফেস্ট অনুষ্ঠিত

তাসদিকুল হাসান, জবি প্রতিনিধি
রঙের প্রাচুর্য থেকে তুষারকণার সৌন্দর্য,ঘোলাটে বা রঙিন ইমালশন হতে সোডিয়ামের সোনালি-হলুদ শিখা আমাদের চারপাশের সবকিছুই রসায়নের সৌন্দর্য কে ফুটিয়ে তুলে, এই সৌন্দর্য কে অবলৌকন এবং সবার মাঝে ছড়িয়ে দেওয়ার জন্য গঠিত কেমফিউশনের কেমফেস্ট-২.০ এর ফাইনাল রাউন্ড ২৮ শে ফেব্রুয়ারি রোজ বৃহস্পতিবার বরিশাল বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়।
বরিশাল  বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের পৃষ্ঠপোষকতায় কেমফিউশন কর্তৃক আয়োজিত কেমফিউশন কেমফেস্ট-২.০  এর ফাইনাল রাউন্ডে বরিশাল ও ঢাকা বিভাগের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীরা রসায়ন অলিম্পিয়াড, রসায়ন ভিত্তিক দেয়ালিকা, কেমিক্যাল হ্যাকাথন, থ্রি-মিনিট থিসিস প্রেজেন্টেশন ও হ্যান্ডস অন এক্সপেরিমেন্ট বিভাগে প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। সকাল ১০:০০ টায় উক্ত আয়োজনের ভিডিও বার্তার মাধ্যমে শুভ উদ্বোধন ঘোষণা করেন কেমফিউশন কেমফেস্ট-২.০ এর প্রধান উপদেষ্টা ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. ইকবাল রউফ মামুন যেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য(রুটিন দায়িত্ব) অধ্যাপক ড. বদরুজ্জামান ভূঁইয়া।
রসায়ন বিভাগের চেয়ারম্যান ড. হালিমা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত এই আয়োজনে কেমফিউশনের ভলান্টিয়ার, অংশগ্রহনকারী শিক্ষার্থীগণ সহ রসায়ন বিভাগের সম্মানিত শিক্ষকমন্ডলী বিচারক হিসেবে উপস্থিত ছিলেন।
দিন ব্যাপী আয়োজিত এই অনুষ্ঠানের প্রধান সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করেন কেমফিউশনের সভাপতি মো: নাসির আহমেদ।
প্রধান অতিথির বক্তব্যে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য(রুটিন দায়িত্ব) বিভিন্ন স্থানের শিক্ষার্থীদের একত্রিত করার এই উদ্যোগের ভুয়সী প্রশংসা করেন৷ সভাপতি ড. হালিমা বেগম এই আয়োজনের ধারাবাহিকতা বজায় রাখার আহবান জানান। এছাড়া প্রধান সমন্বয়ক কেমফিউশন প্রতিষ্ঠা ও প্রতিষ্ঠা লগ্ন থেকে সকল প্রকার আয়োজন ও রসায়ন জনপ্রিয়করণের জন্য কেমফিউশনের ভূমিকা তুলে ধরেন।
কেমফিউশনের সভাপতি মো নাসির বলেন, এবারের আয়োজনে আমরা আমাদের দিক থেকে সর্বোচ্চটা দিয়ে রসায়নকে স্কুল কলেজ এবং সর্বস্তরে কিছুটা হলেও ছড়িয়ে দিতে পেরেছি এবং আজকে অনুষ্ঠানটি খুবই চমৎকারভাবে শেষ করতে পেরে খুবই আনন্দিত। যারা ভলেন্টিয়ার হিসেবে কাজ করেছে সবাইকে অনেক ধন্যবাদ।
বিকাল ৪ টায় পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে দিন ব্যাপী আয়োজনের সমাপ্তি ঘটে। অনুষ্ঠানে কেমিস্ট্রি অলিম্পিয়াড সিনিয়র ক্যাটাগরিতে প্রথম স্থানে জান্নাতুল ফেরদৌসি, দ্বিতীয় স্থানে আব্দুল আলিম, তৃতীয় স্থান তামিম ও কেমিস্ট্রি অলিম্পিয়াড জুনিয়র ক্যাটগরি ১ম অদ্রিত রয়, ২য় এস এম আফিফ, ৩য় মো আলি ফায়েজ এবং কেমিক্যাল হ্যাকাথনে ১ম স্থান টিম নেসার উদ্দীন ও ইফফাত মাহমুদ প্রান্ত, ২য় স্থানে আরিফুল হক, ৩য় স্থানে মোবাশ্বিরা আক্তার তাসমিম পুরষ্কার পান। আরো ৩ মিনিট থিসিস প্রেজেন্টেশনে ১ম উম্মে সুলতানা লিমা ও ২য় স্থানে মিশকাত জান্নাত আনিকা এবং ওয়াল ম্যাগাজিনে ১ম টিম কেমিক্যাল ইউনিভার্স, ২য় টিম পরিবেশ দূষণ ও ৩য় টিম সবুজ রসায়ন পুরষ্কার পায়।
উল্লেখ্য ২০২২ সালে প্রথম বারের মতো আমেরিকান ক্যামিকাল সোসাইটি(এ সি এস) এর সহযোগিতায় কেমফিউশন আয়োজন করে ‘কেমফিউশন ইন্টারন্যাশনাল কেমফেস্ট-২.০’।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কপি থেকে বিরত থাকুন,ধন্যবাদ।