সোমবার, ২০ মে ২০২৪

সদ্যপ্রাপ্ত সংবাদ
কলারোয়ায় নিরাপদ আম উৎপাদন ও রপ্তানি বিষয়ক কর্মশালা
কলারোয়ায় নিরাপদ আম উৎপাদন ও রপ্তানি বিষয়ক কর্মশালা

কলারোয়ায় নিরাপদ আম উৎপাদন ও রপ্তানি বিষয়ক কর্মশালা

স্টাফ রিপোর্টারঃ

সাতক্ষীরার কলারোয়ায় নিরাপদ ও কোয়ারেন্টাইন পোকা মাকড় মুক্ত আম উৎপাদন ও রপ্তানি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৩০ এপ্রিল)বেলা ১১ টার দিকে এগ্রো প্রোডাক্টস্ বিজনেস প্রমোশন কাউন্সিল, বানিজ্য মন্ত্রাণালয়’র সহযোগিতায় ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ডিএই সাতক্ষীরার কারিগরি সহযোগিতায় কলারোয়া কৃষক ট্রেনিং সেন্টারে অনুষ্ঠিত হয়।

উপসহকারি উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা জিয়াউল হক জিয়া’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন বাংলাদেশ ফ্রুটস্,ভেজিটেবস এন্ড এলাইড প্রোডাক্টস্ এক্সপোর্টার্স এসোসিয়েশন’র এ্যাডভাইজার কৃষিবিদ ড.মঞ্জুরুল ইসলাম।

এ সময় কর্মশালায় আম উৎপাদনকারি কৃষকদের পাশাপাশি উপস্থিত ছিলেন উপসহকারী কৃষি কর্মকর্তা মৃণাল কান্তি মন্ডল,লুৎফর রহমান,আবির হোসেন,মোঃ আছাদুজ্জামান, তুষার কান্তি, নাজমুল মোড়ল,মোতাহার হোসেন,সুব্রত কুমার ঘোষ,পার্থ সরকার।

আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ফ্রুটস্,ভেজিটেবস এন্ড এলাইড প্রোডাক্টস্ এক্সপোর্টর্স এসোসিয়েশন’র ফিল্ড অফিসার নাহিদ পারভেজ, ভবতোশ বিশ্বাস, জয় দাশ প্রমুখ।

আম চাষি কবিরুল ইসলাম ডাবলু, মেহদী হাসান, ফুয়াদ হাসান, আবু দাউদ, লাভলী ইয়ামিন, শামিমা ইয়াসমিনসহ ৫০ জন আম চাষী কর্মশালায় অংশ গ্রহণ করেন।

 

অনুষ্ঠানে বক্তারা বলেন, গতবছর কলারোয়া থেকে প্রায় ৩০ টন আম এসোসিয়েশন’র রপ্তানি কারকগণ পৃথিবীর বিভিন্ন দেশে বিশেষ করে ইউরোপ এবং মধ্যপ্রাচ্য রপ্তানি করেছেন। কৃষকদের আশা এবছর এখান থেকে আরো অধিক পরিমান আম বিদেশে রপ্তানি হবে। এবং কৃষকরা ন্যায্য মূল্য পাবে বলে আশা করেন।

অনুষ্টানে প্রধান অতিথির বক্তব্য ড.মঞ্জুরুল ইসলাম বলেন, এবছর আমাদের আম রপ্তানি লক্ষ মাত্রা ৪ হাজার ৫০০ মেট্রিটন।যদি আম রপ্তানির সমস্ত পরিবেশ রপ্তানি কারকদের অনুকুলে থাকে তবে এই টার্গেট পুরন করতে পারবে বলে এ্যাসোসিয়েশনের পক্ষ থেকে আশাবাদ ব্যক্ত করেছেন।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কপি থেকে বিরত থাকুন,ধন্যবাদ।