শুক্রবার, ১৭ মে ২০২৪

সদ্যপ্রাপ্ত সংবাদ
কলারোয়ায় নিরাপদ খাদ্য উৎপাদন প্রকল্পের আওতায় মাঠ দিবস অনুষ্ঠিত
কলারোয়ায় নিরাপদ খাদ্য উৎপাদন প্রকল্পের আওতায় মাঠ দিবস অনুষ্ঠিত

কলারোয়ায় নিরাপদ খাদ্য উৎপাদন প্রকল্পের আওতায় মাঠ দিবস অনুষ্ঠিত

সেলিম খান:

সাতক্ষীরার কলারোয়া উপজেলায় লাঙ্গলঝাড়া ইউনিয়নের মাহমুদপুর গ্রামে পরিবেশবান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ খাদ্য উৎপাদন প্রকল্পের আওতায় কৃষক মাঠে স্কুলের মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।
বুধবার (২) জুন ১৫ জন ১৬ সপ্তাহ স্কুল চাষে কৃষকদের মাঝে সার্টিফিকেট ও সম্মানী ভাতা প্রদান করা হয়।

জনাব মো: মিজানুর রহমানের সভাপতিত্বে
কলারোয়া উপজেলা উপ-সহকারী কৃষি অফিসার লুৎফর রহমানের উপস্থাপনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলারোয়া উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ রফিকুল ইসলাম।

প্রধান অতিথির কৃষিবিদ মোঃ রফিকুল ইসলাম এর উপস্থিতিতে অনুষ্ঠানটিতে পাঁচটি তৈরি করে সামঞ্জস্যপূর্ণ ব্লক পরিদর্শন করেন। প্রদর্শনী ব্লগগুলোতে এপিএম ক্লাসের ছাত্ররা নিরাপদ খাদ্য উৎপাদনে আধুনিক যান্ত্রিক এর ব্যবহার, উপকারী পোকা সংরক্ষণ, অপকারী পোকা দমন, বিষমুক্ত খাবার, পরিবেশন সেচ প্রকল্পের আধুনিক ব্যবহার, বিষ প্রয়োগে কৃষকের সচেতনতা বৃদ্ধিতে প্রদর্শনী।

প্রশিক্ষণপ্রাপ্ত চাষী জানান, আমাদেরকে ১৬ সপ্তাহে যে ক্লাসটা দেয়া হয়েছে এ থেকে আমরা অনেক কিছু জানতে পেরেছি, যেমন আগে আমরা জানতাম না আমাদের কোন পোকা গুলো উপকারী আর কোন পোকা গুলো অপকারী আমরা মনে করতাম সব আমাদের ফসলের ক্ষতি করে। বিষ প্রয়োগ না করে কিভাবে ক্ষতিকর পোকা দমন করা যায় এটা আমরা শিখতে পেরেছি এই ক্লাসের মাধ্যমে। আমাদেরকে উপজেলা কৃষি অফিসার স্যারেরা মাঠে এসে আমাদেরকে হাতে-কলমে শিক্ষা প্রদান করেছেন এ বিষয়ে। এসকল প্রযুক্তি প্রয়োগ করলে বাংলাদেশ বিশ মুক্ত ফসল উৎপাদন করতে পারবে বলে মনে করেন চাষীরা।

অনুষ্ঠানটিতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অফিসার জনাব মোঃ ইমরান হোসেন, কলারোয়া উপসহকারী কৃষি অফিসার আলী আজগর, উদ্ভিদ সংরক্ষণ অফিসার জনাব মোঃ মনিরুল ইসলাম।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কপি থেকে বিরত থাকুন,ধন্যবাদ।