বৃহস্পতিবার, ৯ মে ২০২৪

সদ্যপ্রাপ্ত সংবাদ
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সম্ভাব্য সময় জানালেন সিইসি
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সম্ভাব্য সময় জানালেন সিইসি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সম্ভাব্য সময় জানালেন সিইসি

নতুন সূর্য ডেস্ক :

আগামী বছরের শেষে বা ২০২৪ সালের শুরুতেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

আজ শনিবার (৮ অক্টোবর) সকালে রাজধানীর নির্বাচন ভবনে জেলা প্রশাসক ও পুলিশ সুপারদের সঙ্গে বৈঠকের সময় স্বাগত বক্তব্যে এ কথা বলেন তিনি।

সিইসি বলেন, ‘সংবিধান ও বিভিন্ন আইন অনুযায়ী নির্বাচন একটি চলমান প্রক্রিয়া। সংসদ নির্বাচন পাঁচ বছর অন্তর হয়ে থাকলেও স্থানীয় সরকারের বিভিন্ন নির্বাচন প্রতিবছরই কোনো না কোনো কারণে চলমান থাকে। যেমন চলতি মাসের ১৭ তারিখে জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এরপর জাতীয় সংসদের দুটি উপনির্বাচন রয়েছে। আগামী বছরের শেষ প্রান্তিকে বা ২০২৪ সালের শুরুতেই অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন।’

এ সময় গণতান্ত্রিক ধারা বজায় রাখতে নির্বাচনে পুলিশ ও প্রশাসনের ভূমিকাই আসল বলেও জানান প্রধান নির্বাচন কমিশনার। তিনি বলেন, ‘আপনারা রাষ্ট্রের মূল প্রশাসনিক ইউনিট, জেলা প্রশাসনের শীর্ষ কর্মকর্তা। পদাধিকারবলে আপনারা জনগণের কাছে থেকে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। গণতান্ত্রিক শাসনব্যবস্থায় নির্বাচনের মাধ্যমে সরকার ও স্থানীয় সরকার গঠনের গুরুত্ব আপনারা নিশ্চয়ই অনুধাবন করে থাকেন।’

আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে সকাল ১০টায় দুই আসনে উপনির্বাচন, জেলা পরিষদ নির্বাচন ও সার্বিক বিষয়ে নিয়ে এবার ৬৪ জেলার ডিসি ও এসপির সঙ্গে বৈঠক বসেছে ইসি। এ ছাড়া বৈঠকে বেশকিছু স্থানীয় সরকার প্রতিষ্ঠানের বিষয় নিয়েও আলোচনার কথা রয়েছে। মাঠ প্রশাসনের কর্মকর্তাদের নিয়ে বৃহৎ পরিসরে এটাই বর্তমান কমিশনের প্রথম বৈঠক।

বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার ছাড়াও অন্যান্য কমিশনার, নির্বাচন কমিশন সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, বাংলাদেশ পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক, জেলা প্রশাসক ও পুলিশ সুপাররা উপস্থিত রয়েছেন।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কপি থেকে বিরত থাকুন,ধন্যবাদ।