শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

সদ্যপ্রাপ্ত সংবাদ
এক সপ্তাহে দেশে করোনার সব সূচকই ঊর্ধ্বমুখী
এক সপ্তাহে দেশে করোনার সব সূচকই ঊর্ধ্বমুখী

এক সপ্তাহে দেশে করোনার সব সূচকই ঊর্ধ্বমুখী

নতুন সূর্য ডেস্কঃ

দেশে গত এক সপ্তাহে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু, নতুন রোগী শনাক্ত, নমুনা পরীক্ষা এবং সুস্থ রোগীর সংখ্যায় সব সূচকই বেড়েছে। এপিডেমিওলজিক্যাল ১০তম সপ্তাহের (৭ মার্চ থেকে ১৩ মার্চ) তুলনায় ১১তম সপ্তাহে (১৪ মার্চ থেকে ২০ মার্চ) মৃত্যু বেড়েছে ৮৫ দশমিক ৫৩ শতাংশ।


এদিকে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছেন এক হাজার ৮৬৮ জন। এখন পর্যন্ত সরকারি হিসাবে করোনাতে শনাক্ত হয়েছেন পাঁচ লাখ ৬৮ হাজার ৭০৬ জন। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২৬ জন, তাদের নিয়ে দেশে এখন পর্যন্ত সরকারি হিসেবে করোনাতে আক্রান্ত হয়ে মারা গেলেন আট হাজার ৬৬৮ জন। গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন এক হাজার ৫৭৭ জন, সব মিলিয়ে দেশে করোনা থেকে সুস্থ হয়েছেন পাঁচ লাখ ২০ হাজার ৭১৮ জন।


গতকাল শনিবার করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানায়। বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত সপ্তাহে (৭ মার্চ থেকে ১৩ মার্চ) এর তুলনায় চলতি সপ্তাহে (১৪ মার্চ থেকে ২০ মার্চ) রোগী শনাক্তের হার বেড়েছে ৯১ দশমিক ৪৯ শতাংশ। বেড়েছে নমুনা পরীক্ষার হারও। গত সপ্তাহে নমুনা পরীক্ষা হয়েছিল এক লাখ ১৬ হাজার ২৩২টি,  চলতি সপ্তাহে নমুনা পরীক্ষা হয়েছে এক লাখ ৩৯ হাজার ৬৬৬টি। গত সপ্তাহে শনাক্ত হয়েছিলেন ছয় হাজার ৫১২ জন আর চলতি সপ্তাহে শনাক্ত হয়েছেন ১২ হাজার ৪৭০ জন।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে বর্তমানে ২১৯টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা হচ্ছে। তার মধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ১১৮টি পরীক্ষাগারে, জিন-এক্সপার্ট মেশিনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ২৯ টি পরীক্ষাগারে। আর র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ৭২টি পরীক্ষাগারে।


গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগ্রহ করা হয়েছে ১৯ হাজার ৯২৯টি আর নমুনা পরীক্ষা হয়েছে ১৯ হাজার ৯০০টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ৪৩ লাখ ৮৮ হাজার ১১টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৩৩ লাখ ৪৬ হাজার ৮১৪ টি আর বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ১০ লাখ ৪১ হাজার ১৯৭টি।
গত ২৪ ঘণ্টায় রোগী শনাক্তের হার নয় দশমিক ৩৯ শতাংশ আর এখন পর্যন্ত করোনাতে শনাক্তের হার ১২ দশমিক ৯৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৫৬ শতাংশ আর শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৫২ শতাংশ।


গত এক দিনে যারা মারা গেছেন, তাদের মধ্যে ১৯ জন পুরুষ আর নারী ৭ জন। তাদের প্রত্যেকেই হাসপাতালে মারা গেছেন। তাদের মধ্যে ঢাকা বিভাগের আছেন ১৬ জন, চট্টগ্রাম বিভাগের চার জন আর রাজশাহী. খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগের আছেন একজন করে।


এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মৃতদের মধ্যে ছয় হাজার ৫৫১ জন পুরুষ, নারী  দুই হাজার ১১৭ জন। শতকরা হিসেবে পুরুষ ৭৫ দশমিক ৫৮ শতাংশ আর নারী ২৪ দশমিক ৪২ শতাংশ।


গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া এক হাজার ৫৭৭ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন এক হাজার ২০৭ জন, চট্টগ্রাম বিভাগের আছেন ৩২২ জন, রংপুর বিভাগের আছেন তিনজন, বরিশাল বিভাগের পাঁচজন, রাজশাহী বিভাগের ২৩ জন, সিলেট বিভাগের ১৬ জন আর ময়মনসিংহ বিভাগের আছেন একজন।


গত ২৪ ঘণ্টায় নতুন করে কোয়ারেন্টাইনে যুক্ত হয়েছেন ৫৭৪ জন আর ছাড় পেয়েছেন ৫৭৬ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টাইনে যুক্ত হয়েছেন ছয় লাখ ৩৭ হাজার ৮৫৫ জন আর ছাড়া পেয়েছেন ছয় লাখ চার হাজার ৭৮১ জন। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৩৩ হাজার ৭৪ জন।


গত ২৪ ঘণ্টায় নতুন করে আইসোলেশনে যুক্ত হয়েছেন ১২৬ জন আর ছাড় পেয়েছেন ৪৭ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন এক লাখ দুই হাজার ১৪৮ জন আর ছাড় পেয়েছেন ৯২ হাজার ১২৭ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১০ হাজার ২১ জন।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কপি থেকে বিরত থাকুন,ধন্যবাদ।