শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

বাংলাদেশ থেকে কৃষি শ্রমিক নিতে চায় গ্রিস
বাংলাদেশ থেকে কৃষি শ্রমিক নিতে চায় গ্রিস

বাংলাদেশ থেকে কৃষি শ্রমিক নিতে চায় গ্রিস

নতুন সূর্য ডেস্কঃ

গ্রিস সরকার বাংলাদেশ থেকে অস্থায়ী ভিত্তিতে কৃষি শ্রমিক নিতে চায়। গ্রিসের অভিবাসনবিষয়ক মন্ত্রী নোটিস মিতারাকি বুধবার এথেন্সে বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহেমদকে এ আগ্রহের কথা জানান। এ সময় গ্রিসের মন্ত্রী তার দেশের বৈধ ও নিরাপদ অভিবাসনকে উৎসাহিতকরণে নীতিগত অবস্থান তুলে ধরেন।

গ্রিসে বাংলাদেশ দূতাবাস জানায়, রাষ্ট্রদূত আসুদ আহেমদ বুধবার এথেন্সে গ্রিসের অভিবাসনবিষয়ক মন্ত্রী নোটিস মিতারাকির সঙ্গে তার দপ্তরে সাক্ষাত্ করেন। তখন তারা অভিবাসন ও গ্রিসে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেন। গ্রিসের কৃষিক্ষেত্রে কর্মরত বিপুলসংখ্যক বাংলাদেশি নাগরিকের নিয়মিতকরণের বিষয়টি বিবেচনা করার জন্য রাষ্ট্রদূত অভিবাসনবিষয়ক মন্ত্রীকে অনুরোধ জানান।তিনি বাংলাদেশের কৃষি শ্রমিকদের ‘রেসিডেন্স পারমিট’ প্রদান করে অথবা কৃষি শ্রমিক হিসেবে নিবন্ধিত করার মাধ্যমে নিয়মিত করার প্রস্তাব দেন। তিনি আরও বলেন, আইনগতভাবে নিয়মিত হলে এই বিপুলসংখ্যক বাংলাদেশি কৃষি শ্রমিক, যারা তাদের কঠোর পরিশ্রমের মাধ্যমে গ্রিসের অর্থনীতিতে ভূমিকা রাখছেন, তারা স্বাস্থ্য, নিরাপত্তা, আবাসন ও আইনগত সুবিধাসহ বৈধ নাগরিকদের জন্য প্রযোজ্য সব সুযোগ-সুবিধা পাবেন।

অভিবাসনবিষয়ক মন্ত্রী জানান, এ বছর গ্রিস সরকার ১৫ হাজারের বেশি অনিয়মিতভাবে বসবাসকারী কৃষি শ্রমিককে ‘ওয়ার্ক পারমিট’ প্রদান করবে। তবে তিনি অনিয়মিতভাবে আসা অভিবাসীদের সব আইনি প্রক্রিয়া শেষে নিজ নিজ দেশে সসম্মানে ফেরত পাঠানোর বিষয়ে গ্রিস সরকারের কঠোর অবস্থান পুনর্ব্যক্ত করেন। তিনি বিপত্সংকুল পথে অনিয়মিত অভিবাসন ও মানবপাচারের মতো অপরাধ প্রতিহত করার লক্ষ্যেই গ্রিস সরকারের এই শক্ত অবস্থানের বিষয়টি তুলে ধরেন।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কপি থেকে বিরত থাকুন,ধন্যবাদ।