শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

সদ্যপ্রাপ্ত সংবাদ
কলারোয়ার রাস্তার বেহাল দশা, বিপন্ন জনজীবন
কলারোয়ার রাস্তার বেহাল দশা, বিপন্ন জনজীবন

কলারোয়ার রাস্তার বেহাল দশা, বিপন্ন জনজীবন

জাকির হোসেন,কলারোয়া সাতক্ষীরা:

সাতক্ষীরা জেলার কলারোয়া উপজেলার প্রায় সকল কার্পেটিং রাস্তা মানুষের চরম কষ্টের কারণ হয়ে দাঁড়িয়েছে। ঐ সড়কে মাটি ও ইট বহনকারী ট্রাক্টরের চলাচলের কারণে ধুলায় ঢেকে গেছে ঘরবাড়ি, গাছপালাসহ ফসলের মাঠ। তেমনিভাবে পাঁকা রাস্তার উপরে মাটি পড়ে এমন হয়েছে যে সেটা পাঁকা না কাঁচা রাস্তা বোঝার কোন উপায় নাই। একটু বৃষ্টি হলেই জনগনের চলাচলের আর কোন উপায় থাকে না। গতকাল মঙ্গলবার বৃষ্টির পর ১০/১২ জনকে উপজেলার বিভিন্ন রাস্তায় চলাচলের সময় মটর সাইকেলের চাঁকা পিঁছলিয়ে দুর্ঘটনার খবর পাওয়া গেছে। দূর্ঘটনায় আহত এক পথচারী উপজেলার দেয়াড়া গ্রামের আনিছুর রহমান জানান, কলারোয়া উপজেলার এমন কোন রাস্তা নাই যে, সেই রাস্তায় এই দানব যানবাহনের বিচরণ নাই। কিন্তু ভাটার মালিকরা প্রভাব শালী হওয়ায় স্থানীয় প্রশাসন এখানে নিরব দর্শকের ভূমিকা পালন করেন। উপজেলার প্রায় ৩ লক্ষ মানুষ এই গুটি কয়েক ভাটা মালিকের কাছে জিম্মি হয়ে পড়েছে। আমরা এই যন্ত্র চালিত দানবের হাত থেকে মুক্তি পেতে চাই।
উপজেলার বিভিন্ন সড়কের দুই পাশে অন্তত ১৮ টি ইটভাটা রয়েছে। সড়কের ছবি তোলার সময় এক পথচারী সাংবাদিক জানতে পেরে মটর সাইকেল থামিয়ে বলেন, ভাই, একটু ভালো কইরা লেখেন , যাতে আমরা এই সড়ক দিয়ে যাতায়াত করতে পারি। তা না হলে রাস্তা গুলো ভাটা মালিকদের কাছে সরকার যেন লিজ দেয় সেই ব্যবস্থা করেন।
সীমান্তবর্তী চান্দুড়িয়া গ্রামের ব্যবসায়ী আবু তাহের বলেন, মাটি ও ইট বহনকারী ট্রাক্টরের চলাচলের কারণে সাত বছর ধরে সড়কটির এই বেহাল অবস্থা। কিন্তু এ সমস্যা সমাধানের কোনো উদ্যোগ নেওয়া হয় না। একই গ্রামের আনসার আলী বলেন, ভাঙাচোরা সড়কে দিন-রাত ট্রাক্টর চলাচলের কারণে বছরের প্রায় আট মাসই তাঁদের অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হয়। ধুলার কারণে সড়কের দুই পাশের বাসিন্দাদের বাড়িঘরে থাকাই কষ্টকর হয়ে পড়েছে। ধুলার প্রভাব এতটাই যে পুকুরের পানি পর্যন্ত কর্দমাক্ত হয়ে যায়।
এ প্রসঙ্গে কলারোয়া উপজেলা প্রকৌশলী নাজিমুল হোসেন বলেন, আমি নিজে কাজের সাইট দেখে ফেরার পথে দমদম বাজারের কাছে দূর্ঘটনার স্বীকার হচ্ছিলাম অল্পের জন্য রক্ষা পেয়েছি। আমি এই জনগুরুত্বপূর্ণ বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা মহোদয়ের সাথে আলোচনা করে বিষয়টি সমাধানের জন্য অনুরোধ করবো।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কপি থেকে বিরত থাকুন,ধন্যবাদ।