বৃহস্পতিবার, ৯ মে ২০২৪

সদ্যপ্রাপ্ত সংবাদ
কলারোয়ায় গরীবের ডাক্তার শফিকুল
কলারোয়ায় গরীবের ডাক্তার শফিকুল

কলারোয়ায় গরীবের ডাক্তার শফিকুল

জাকির হোসেন,কলারোয়া(সাতক্ষীরা):

‘মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য’ এমন কথা এখন কাল্পনিক কথা বলেই মনে হয়। কিন্তু সৃষ্টিকর্তা যদি মানুষের হৃদয়ে মায়া মমতা বিচার বিবেক জ্ঞান বুদ্ধি দিয়ে মানুষকে সৃষ্টি না করতো তবে এসব কথা ইতিহাসের পাতায় আসত না। আর এ মূল্যবান কথাটির যথার্থ খুজে পাওয়া যায় ডা: শফিকুল ইসলামের জীবন আদর্শে। সাতক্ষীরার কলারোয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা: শফিকুল ইসলাম। গরীবের ডাক্তার নামেই যার পরিচয়। তিনি গরীব অসহায় মানুষের পাশে থেকে চিকিৎসা সেবার হাত বাড়িয়ে দিয়েছেন। শুধু তাই নয় যখন যেখানে তাকে পাওয়া যায় সেখানে তিনি রোগী দেখে সঠিক চিকিৎসা সেবা প্রদান করেন। কখনো তিনি বিরক্ত বোধ করেন না।
তিনি একজন আবাসিক মেডিকেল অফিসার। সার্বক্ষণিক চিকিৎসা নিয়ে ব্যস্ত থাকেন। সময় মতো হাসপাতালে থাকা অসুস্থ মানুষগুলোর পাশে চিকিৎসা সেবায় নিয়োজিত রয়েছেন। মন দিয়ে রোগীর সব কথাই শুনেন তিনি। সমস্যার কথা শুনে সঠিক চিকিৎসা সেবা দিয়ে মানুষের মন জয় করেছেন তিনি। অবসর সময়ে তার কাছে চিকিৎসা সেবা নিতে আসা মানুষগুলোর কাছে ভিজিট নেন না তিনি। কাউকে বাধ্য করেন না ভিজিট দিতে। গরীব অসহায়দের সুখ দুঃখের ভাগিদার হয়ে যান।
শুধু কলারোয়ায় না, কেশবপুর, বাঁগাচাড়া, ঝাউডাঙ্গার দরিদ্র জনগোষ্ঠীর মাঝেও চিকিৎসার হাত বাড়িয়ে দিয়েছেন তিনি। এমনকি রিক্সাওয়ালা, ভ্যান চালক, মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধিদের কোন প্রকার চিকিৎসা ফি ছাড়াই তাদের চিকিৎসা দিয়ে থাকেন। এক সময় কোন মেডিকেল অফিসার ছাড়াই তিনি একক ভাবে কলারোয়া হাসপাতালের রোগীদের এবং জরুরী বিভাগে অনকলে ২৪ ঘন্টা চিকিৎসা দিয়ে আসছেন।
কথা হয় পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের আনেছার সাথে। তার বোনের চিকিৎসার জন্য নিয়ে গেলে গরীব মানুষ, ৩০০ টাকা চিকিৎসা ফি দিয়ে দেখানো তার পক্ষে সম্ভব হচ্ছে না। এমন কথা জানতে পেরে ডা: শফিকুল কোন ধরনের ফি ছাড়াই সে সেবা দেন তাকে।
কলারোয়া রিপোর্টার্স ক্লাবের প্রচার সম্পাদক জাহিদুল ইসলাম একজন অসহায় অসুস্থ মহিলাকে হাসপাতালে ভর্তি করায়। তার উন্নত চিকিৎসার জন্য সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করার সিদ্ধান্ত নেন হাসপাতাল কর্তৃপক্ষ। রোগীর অর্থনৈতিক অস্বচ্ছলতার কথা ভেবে চিকিৎসক শফিকুল ইসলাম ঝুঁকি নিয়ে সেখানে না পাঠিয়ে কলারোয়া হাসপাতালেই তার চিকিৎসা করেন। যথাসময়ে সুস্থ হয়ে ওঠে সে রোগী। এলাকার অনেক অসহায় মানুষের সাথে কথা বলে জানা যায়, ডা: শফিকুল ইসলাম একজন ভাল মানুষ। সে গরীব অসহায় মানুষের কথা ভাবে। গরীব অসহায় মানুষের কাছে চিকিৎসা ফি নেন না। এ ব্যাপারে ডা: শফিকুল ইসলামের সাথে কথা হলে তিনি জানান, আল্লাহ যতদিন সুস্থ রাখে ততদিন এভাবেই মানুষকে সেবা দিয়ে যাব। আমার সেবাই যদি একজন অসুস্থ মানুষ সুস্থ হয় এটাই আমার পরম পাওয়া। তিনি এই মহামারিতে সকলকে স্বাস্থ্য বিধি মেনে চলার পরামর্শ দিয়েছেন।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কপি থেকে বিরত থাকুন,ধন্যবাদ।