শুক্রবার, ১৭ মে ২০২৪

সদ্যপ্রাপ্ত সংবাদ
যবিপ্রবিতে গুচ্ছ ভর্তির ‘বি’ ইউনিটের পরীক্ষা সম্পন্ন
যবিপ্রবিতে গুচ্ছ ভর্তির ‘বি’ ইউনিটের পরীক্ষা সম্পন্ন

যবিপ্রবিতে গুচ্ছ ভর্তির ‘বি’ ইউনিটের পরীক্ষা সম্পন্ন

এ টি এম মাহফুজ, যবিপ্রবি প্রতিনিধিঃ

সুষ্ঠু ও নির্বিঘ্নে গুচ্ছ পদ্ধতিতে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েও (যবিপ্রবি) স্নাতক প্রথম বর্ষের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। আগামী নভেম্বর মাসের প্রথম সপ্তাহ থেকে যবিপ্রবিতে ভর্তি কার্যক্রম শুরু হবে বলে জানান বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন।

গত ১৭ অক্টোবর ‘এ’ ইউনিটভুক্ত বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষার মাধ্যমে গুচ্ছ পদ্ধতির যাত্রা শুরু হয়। ইতিমধ্যে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফলও প্রকাশ করা হয়েছে। আজকে ‘বি’ ইউনিটে মানবিক বিভাগের শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এ পরীক্ষায় যবিপ্রবি কেন্দ্রে আসন পড়ে তিন হাজার ২৭৬ জন শিক্ষার্থীর। এরমধ্যে প্রায় ৯০ শতাংশের বেশি শিক্ষার্থী উপস্থিত ছিলেন বলে পরীক্ষা সংশ্লিষ্টরা জানিয়েছেন। জিএসটিভুক্ত সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে জানানো হয়েছে, ১ নভেম্বর ‘সি’ ইউনিটে বাণিজ্য বিভাগ থেকে পাশ করা শিক্ষার্থীদের দুপুর ১২টা-১টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, যবিপ্রবিতে অত্যন্ত সুষ্ঠু ও সুন্দর পরিবেশে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। তিনজন বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীরও পরীক্ষা গ্রহণ করা হয়েছে। আগামীতে সকল বিশ্ববিদ্যালয় যদি এভাবে একসাথে ভর্তি পরীক্ষা গ্রহণ করতে পারে, তাহলে শিক্ষার্থী-অভিভাবক সকলের দুর্দশা আরও লাঘব হবে। একসাথে ভর্তি পরীক্ষা গ্রহণ করলে সকল বিশ্ববিদ্যালয়ে একসাথে ক্লাস শুরু করা সম্ভব হতো। এতে শিক্ষার্থীরা সেশনজটে পড়ত না এবং তাদের অর্থ ও সময় সবকিছুরই সাশ্রয় হতো। তিনি বলেন, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি কার্যক্রম শুরু করার জন্য আগামী নভেম্বর মাসের প্রথম সপ্তাহে বিজ্ঞাপন দেওয়া হবে। আগামী ৩০ ডিসেম্বরের মধ্যে ভর্তির সকল কার্যক্রম সম্পন্ন করা হবে। ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য তিনি ভর্তি পরীক্ষা সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান। একইসঙ্গে যবিপ্রবির ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে যশোরের জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনসহ সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

যবিপ্রবির জিএসটিভুক্ত সমন্বিত ভর্তি পরীক্ষার আহ্বায়ক কমিটি থেকে জানানো হয়েছে, যবিপ্রবির দুটি ভবনে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় ‘বি’ ইউনিটভুক্ত শিক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হয়। শিক্ষার্থীদের সুবিধার্থে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে ডিজিটাল ব্যানারে রোল নম্বর, কেন্দ্র এবং ভবন নির্দেশক দেওয়া হয়। একইসঙ্গে শিক্ষার্থীদের সহায়তা দেওয়ার জন্য সকল ভবনের প্রবেশমুখে প্রক্টরিয়াল বডির সদস্যবৃন্দ, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের সদস্যবৃন্দ, বিএনসিসিসহ অন্যান্য স্বেচ্ছাসেবকগণ দায়িত্বে ছিলেন। এ ছাড়া যবিপ্রবি ছাত্রলীগ, সাংবাদিক সমিতিসহ বিশ্ববিদ্যালয়ে ক্রীয়াশীল বিভিন্ন ছাত্র সংগঠনও ভর্তিচ্ছু ছাত্র-ছাত্রীদের সহায়তা করে। এর আগে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য যবিপ্রবিতে সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ করা হয়। ভর্তি পরীক্ষার সময় যেকোনো ধরনের বিশৃঙ্খলা এড়াতে ও পরীক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পর্যাপ্ত পরিমাণ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিয়োজিত ছিলেন।

পরীক্ষা শুরু হওয়ার যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেনের সাথে পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো. আব্দুল মজিদ, রিজেন্ট বোর্ডের সদস্য অধ্যাপক ড. বিপ্লব কুমার বিশ্বাস, অধ্যাপক ড. মো. ইকবাল কবীর জাহিদ, ডিন অধ্যাপক অধ্যাপক ড. মো. জিয়াউল আমিন, অধ্যাপক ড. সাইবুর রহমান ম্যোলা, ড. সৈয়দ মো. গালিব, ড. মোঃ আব্দুল্লাহ আল মামুন, ড. সুমন চন্দ্র মোহন্ত, ড. মো. মেহেদী হাসান, রেজিস্ট্রার প্রকৌশলী মো. আহসান হাবীব. প্রক্টর ড. সেলিনা আক্তারসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্তরের দায়িত্বরত ব্যক্তিবর্গ। উল্লেখ্য, জিএসটিভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের ভর্তি পরীক্ষা, ফলাফলসহ অন্যান্য সকল তথ্য https://gstadmission.ac.bd এই ওয়েবসাইটে পাওয়া যাবে।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কপি থেকে বিরত থাকুন,ধন্যবাদ।