শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

বিশ্বকাপ-২০২৩: ভারতে যাওয়ার অনুমতি পেল পাকিস্তান
বিশ্বকাপ-২০২৩: ভারতে যাওয়ার অনুমতি পেল পাকিস্তান

বিশ্বকাপ-২০২৩: ভারতে যাওয়ার অনুমতি পেল পাকিস্তান

খেলাধুলা ডেস্কঃ 

কেটে গেল অনিশ্চয়তার মেঘ। ভারতে খেলতে যেতে কোনো বাধা রইল না পাকিস্তান ক্রিকেট দলের। চির প্রতিদ্বন্দ্বী দেশে গিয়ে সামনের ওয়ানডে বিশ্বকাপ খেলার অনুমতি পেলেন বাবর আজম, মোহাম্মদ রিজওয়ানরা।

এক বিবৃতিতে পাকিস্তান ক্রিকেট দলকে অক্টোবর-নভেম্বরে বিশ্বকাপের জন্য ভারত সফর করার অনুমতি দিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। বিবৃতিতে বলা হয়- পাকিস্তান সবসময় বলে আসছে, খেলাধুলার সঙ্গে রাজনীতি মেশানো উচিত নয়। যে কারণে দেশের ক্রিকেট দলকে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ-২০২৩ এর জন্য ভারতে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাকিস্তান বিশ্বাস করে, আন্তর্জাতিক খেলাধুলায় দুই দেশের সম্পর্কের কোনো প্রভাব পড়া উচিত নয়।

এসময় মনে করিয়ে দেওয়া হয়, পাকিস্তান সরকার অনুমতি দিলেও, ভারত তাদের ক্রিকেট দলকে এশিয়া কাপের জন্য পাকিস্তানে পাঠাতে রাজি হয়নি। ফলে এশিয়ার শ্রেষ্ঠত্বের আসরে ভারতের সব ম্যাচ হবে শ্রীলঙ্কায়। এছাড়া ভারত বিশ্বকাপে পাকিস্তান ক্রিকেট দলের সর্বোচ্চ নিরাপত্তার দাবিও রেখেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

 

বিবৃতিতে বলা হয়- যাই হোক, দেশের ক্রিকেট দলের নিরাপত্তার বিষয়ে পাকিস্তানের গভীর উদ্বেগ রয়েছে। আমরা আইসিসি ও ভারতীয় কর্তৃপক্ষের কাছে এই উদ্বেগ প্রকাশ করছি। পাকিস্তান ক্রিকেট দলের ভারত সফরের সময় পূর্ণ নিরাপত্তার প্রত্যাশা করছি।

ইএসপিএনক্রিকইনফো তাদের প্রতিবেদনে জানিয়েছে, নিরাপত্তার বিষয়ে নিশ্চিত হওয়ার জন্য আইসিসির সঙ্গে আলোচনা করবে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

আগামী ৫ অক্টোবর শুরু হবে বিশ্বকাপের এবারের আসর। এরই মধ্যে এক দফা সূচি প্রকাশ করা হলেও, সেটি নিয়ে এখন চলছে কাঁটাছেড়া। নাভারাত্রি ও কালী পূজার কারণে ১৫ অক্টোবর ও ১২ নভেম্বরের দুটি ম্যাচের সূচি বদলানোর আলোচনা চলছে। দুদিনই রয়েছে পাকিস্তানের ম্যাচ।

আহমেদাবাদে ভারত-পাকিস্তান ম্যাচের তারিখ পরিবর্তন হতে যাচ্ছে নাভারাত্রির কারণে। সূচি অনুযায়ী ম্যাচটি হওয়ার কথা ১৫ অক্টোবর। গুজরাটের ৯ দিন ব্যাপী ‘নাভারাত্রি’ উৎসবের প্রথম দিনই সেটিই। ম্যাচটি তাই একদিন এগিয়ে আনা একরকম নিশ্চিতই হয়ে গেছে।

পরের মাসের ১২ তারিখ কালী পূজার কারণে কলকাতায় ইংল্যান্ড ও পাকিস্তান ম্যাচে পূর্ণাঙ্গ নিরাপত্তা দেওয়ার ব্যাপারে সন্দিহান ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল (সিএবি)। তাই তাদের পক্ষ থেকে ম্যাচের সূচি বদলানোর অনুরোধ করা হয়েছে।

ইএসপিএনক্রিকইনফো জানিয়েছে, ইংল্যান্ড ম্যাচের সূচি বদল ও পাকিস্তানের অন্যান্য ম্যাচের সূচি নিয়ে চলমান ঘটনায় হতাশা প্রকাশ করেছে পিসিবি। এমনকি এই বিষয়ে ভারতীয় বোর্ডের পক্ষ থেকে এখনও পিসিবির সঙ্গে কোনো যোগাযোগ করা হয়নি। যে কারণে পুরো বিষয়টি নিয়ে একপ্রকার ঘোলাটে পরিস্থিতি তৈরি হয়েছে।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কপি থেকে বিরত থাকুন,ধন্যবাদ।