সোমবার, ২০ মে ২০২৪

সদ্যপ্রাপ্ত সংবাদ
ঝিনাইদহ ক্যাম্পাস,যবিপ্রবির সর্পদংশন ও সংরক্ষণমূলক সচেতনতা ক্যাম্পেইন
ঝিনাইদহ ক্যাম্পাস,যবিপ্রবির সর্পদংশন ও সংরক্ষণমূলক সচেতনতা ক্যাম্পেইন

ঝিনাইদহ ক্যাম্পাস,যবিপ্রবির সর্পদংশন ও সংরক্ষণমূলক সচেতনতা ক্যাম্পেইন

ঝিনাইদহ ক্যাম্পাস, যবিপ্রবি প্রতিনিধি:

পরিবেশবাদী সংগঠন ডিপ ইকোলজি অ্যান্ড স্নেক কনজারভেশন ফাউন্ডেশন দেশের সর্পদংশনে মানুষের মৃত্যুহার হ্রাস করার লক্ষ্যে এবছর স্কুল পর্যায়ে ২৫টিরও অধিক শিক্ষাপ্রতিষ্ঠানে সচেতনতামূলক সেমিনার আয়োজনের উদ্যোগ নিয়েছে। এর অংশ হিসেবে আজ বৃহস্পতিবার (৩১ আগস্ট) ঝিনাইদহের হলিধানি মাধ্যমিক বিদ্যালয়ে এই সচেতনতামূলক কর্মশালার আয়োজন করে সংগঠনটির যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(যবিপ্রবি) ঝিনাইদহ ক্যাম্পাস ইউনিট।

কর্মশালায় শিক্ষার্থীদের মাঝে সাপে কাটলে করণীয়, বর্জনীয়, প্রতিকার, বিষধর সাপে কাটার লক্ষণ, সাপ পরিচিতি ও প্রকৃতিতে সাপের গুরুত্বের উপর আলোচনা করা হয়। এ ছাড়া কর্মশালা শেষে উপস্থিত শিক্ষার্থীদের জন্যে সর্পদংশন সম্পর্কিত বিভিন্ন কুইজের আয়োজন করা হয় এবং বিজেতাদের সংগঠনের পক্ষ থেকে পুরষ্কার বিতরণ করা হয়।উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্কুলের শিক্ষক-শিক্ষিকাগণ।

ডিপ ইকোলজি যবিপ্রবি ঝিনাইদহ ক্যাম্পাস ইউনিটের সদস্য সামিউল ইসলাম বলেন, দেশের সর্বাধিক সর্পদংশনপ্রবণ এলাকাগুলোর একটি আমাদের এই ঝিনাইদহ। সাপ ও মানুষের সংঘাত এড়াতে সচেতনতার কোনো বিকল্প নেই। তাই দেশজুড়ে আমাদের এই প্রচেষ্টা। শরীফুল ইসলাম নামে এক সদস্য বলেন, আমরা বিশ্বাস করি সকলের প্রচেষ্টা ও সচেতনতায় একদিন এই অপমৃত্যুর হার হ্রাস পাবে।

প্রসঙ্গত, স্বাস্থ্য অধিদপ্তরের অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ শাখার সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশে প্রতিবছর ৪ লাখেরও বেশি মানুষকে সাপে কামড়ায়, যাদের মধ্যে সাড়ে ৭ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়। ডিপ ইকোলজি অ্যান্ড স্নেক কনজারভেশন ফাউন্ডেশন ২০১৮ সাল থেকে দেশে সাপ সংরক্ষণ ও সর্পদংশন সচেতনতা নিয়ে কাজ করে আসছে। তারই ধারাবাহিকতায় সর্পদংশনে মৃত্যুহার কমানো ও প্রকৃতিতে সাপের গুরুত্ব উপলব্ধি করানোর লক্ষ্যে দেশব্যাপী বিভিন্ন স্কুলে সচেতনতামূলক ক্যাম্পেইন কর্মসূচি হাতে নিয়েছে ডিপ ইকোলজি অ্যান্ড স্নেক কনজারভেশন ফাউন্ডেশন।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কপি থেকে বিরত থাকুন,ধন্যবাদ।