সোমবার, ১৩ মে ২০২৪

সদ্যপ্রাপ্ত সংবাদ
কলারোয়ায় সরিষার বাম্পার ফলন
কলারোয়ায় সরিষার বাম্পার ফলন

কলারোয়ায় সরিষার বাম্পার ফলন

আহসান উল্লাহ,খোরদো প্রতিনিধিঃ
সরিষার হলুদ ফুলে ছেঁয়ে গেছে দিগন্ত জোড়া মাঠ। অগ্রহায়ণের হিমেল বাতাসে হলুদ সরিষার ফুল দোল খাচ্ছে, হলুদ রাজ্যে মৌমাছির গুঞ্জন দোলা দিচ্ছে কৃষকের হৃদয়ে। বাম্পার ফলনের হাতছানিতে চোখেমুখে ফুটে উঠেছে আনন্দের হাসি।

সাতক্ষীরা জেলা কলারোয়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র মামুন জানায়, এ উপজেলা সরিষা চাষের জন্য খুবই উপযোগী। উপজেলায় সাধারণত বারি সরিষা-১৪ ও সরিষা-১৫, সোনালী সরিষা (এসএস-৭৫) ও স্থানীয় টরি-৭ চাষ হয়। উপজেলার ১২ টি ইউনিয়নে এবার ৬ হাজার ২০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। গত বছর আবাদ হয়েছিল ৪ হাজার ৬০ হেক্টর জমিতে।
আবহাওয়া অনুকূলে থাকলে চলতি মৌসুমে এ অঞ্চলে সরিষার উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে এমনটি আশা করছেন কৃষকরা।
কলারোয়া উপজেলার পশ্চিম খোরদো এলাকার কৃষক সালাম বলেন, চলতি মৌসুমে দুই বিঘা বারি-১৪ সরিষা চাষ করেছি। সরিষায় ধানের চেয়ে অধিক লাভজনক হওয়ায় প্রতি বছরের মতো এবারও আবাদ করেছি। বেশ ভালো ফুল ধরেছে। আশা করা যায় ফলন ভালো হবে।’

কলারোয়া উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাঠ-পরিচালক মামুন হোসেন জানান, কলারোয়া উপজেলায় ৬হাজার ২০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। কৃষকের মাঝে ভালো মানের বীজ ও সার সরবরাহ করা হয়েছে। পাশাপাশি কৃষকদের কৃষি কর্মকর্তারা নিয়মিত পরামর্শ দিয়ে যাচ্ছেন। প্রাকৃতিক দুর্যোগ না হলে এবার সরিষার ভালো ফলন হবে বলে আশা করছি।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কপি থেকে বিরত থাকুন,ধন্যবাদ।