শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

সদ্যপ্রাপ্ত সংবাদ
সরিষা মৌসুমে মধু সংগ্রহের কাজে ব্যস্ত সময় পার করছেন সাতক্ষীরার মৌচাষীরা
সরিষা মৌসুমে মধু সংগ্রহের কাজে ব্যস্ত সময় পার করছেন সাতক্ষীরার মৌচাষীরা

সরিষা মৌসুমে মধু সংগ্রহের কাজে ব্যস্ত সময় পার করছেন সাতক্ষীরার মৌচাষীরা

তরিকুল ইসলাম, প্রতিনিধি ;

সাতক্ষীরা জেলার মাঠ গুলো তে চাষ হচ্ছে এখন সরিষা। সরিষার সবুজের মাঝে হলুদের সমাহার মৌ মৌ গন্ধে হারিয়ে যেতে মন চাই এমন পরিবেশে আর এমন পরিবেশকে কেন্দ্র করে মধু সংগ্রহের কাজে ব্যস্ত সময় পার করছেন মৌচাষিরা। আর মৌ মৌ গন্ধে ভরে উঠেছে মৌমাছির সমাহার। ফুলের গন্ধ আর মধু সংগ্রহে ব্যস্ত মৌমাছি গুলো। সাতক্ষীরা জেলার সমগ্র এলাকাগুলোতেই গড়ে উঠেছে মৌ চাষের খামার। জেলার বিভিন্ন জায়গা ঘুরে দেখা যায় যে, ছোট ছোট কাঠের তৈরি বাক্সে সারি সারি ভাবে বসিয়ে রাখা হয়েছে,একটি বাক্স থেকে আরেকটি বাক্স কিছুটা দূরত্বেই সাজানো হয়েছে। সুন্দর সারিবদ্ধ চোখজোড়ানো দৃষ্টিনন্দিত পরিবেশ আছে এখানে চাষির সাজানো বাক্স যেন সৌন্দর্যের মাঝে সৌন্দর্য বৃদ্ধি করেছেন।সাতক্ষীরা অঞ্চলে বিভিন্ন মাঠে মধু সংগ্রহ করতে আসা মানুষগুলোর এসেছে বিভিন্ন অঞ্চল থেকে।এমন একটি মৌ চাষির সাথে কথা হয়েছিল সাতক্ষীরার কলারোয়া উপজেলার যুগিখালী ইউনিয়নের বিস্তার জুড়ে মাঠের মাঝে গড়ে উঠেছে মৌচাষের একটি খামার মোঃ জামাল হোসেন। তিনি ২৫০ ছোট ছোট বাক্স নিয়ে বসেছেন এখানে একটি খামার। তিনি বলেন মধু সংগ্রহের জন্য মৌসুম এবার কাজ চলছে পুরোদমে, সরিষা মধু, জিরা, কেওড়া, বরই ফুল থেকে আমরা মধু সংগ্রহ করে থাকি।বছরের বেশিরভাগ সময় সাতক্ষীরার উপকূল সংলগ্ন সুন্দরবনে অবস্থান করে থাকি সেখান থেকেই মধু সংগ্রহ সব থেকে বেশি এবং সুন্দরবনের মধুর দাম টা বেশি পাওয়া যায় বাজারে।

জামাল উদ্দিন তার খামারে কাজ করছেন চার থেকে পাঁচ জন মধু সংগ্রহের কাজে সহযোগিতা করছেন আক্তারুজ্জামান তুহিন ও মুক্তার হোসেন ! জামাল হোসেন বাক্স থেকে মৌমাছি চাক গুলো থেকে মৌমাছি ছাড়িয়ে দিচ্ছেন ক্যারাটে। মৌমাছির চাক থেকে মধু ঝাড়ার জন্য পৌঁছে দিচ্ছেন আল-আমিন ও মুন্না গাজী ঝেড়ে ফেলা মধু চাক গুলোকে নিয়ে আবার ঢুকিয়ে দিচ্ছে সেই চাক বের করে নেওয়া খালি বাক্স গুলোতে। মধু ঝাড়ার কাজটি করছে সাঈদ হোসেন। একটি স্টিলের তৈরি বাক্সে অনেকগুলো খোব তৈরি করে তাতে চাকগুলো কে ঢুকিয়ে দিয়ে ঘূর্ণায়মান বাতাসের চাপে বাহির করে নেয়া হচ্ছে প্রকৃতি শুদ্ধ মধু। মৌমাছির কামড় থেকে বাঁচতে সারা গায়ে জড়িয়ে নিয়েছেন ভারী মোটা কাপড় ক্যাপ এর সাথে বিশেষ ভাবে লাগানো মশারির ভিতর নিজেকে সামাল চলছে মৌমাছি থেকে মধু সংগ্রহের কাজে।

সরিষা মৌসুমে পঞ্চম বারের মত মধু সংগ্রহ করছেন এই মৌমাছি থেকে। এই মৌসুমে প্রচুর পরিমাণ ফুল হয়ই এবং প্রকৃতিক অনুকূলে থাকায় প্রচুর মধু সংগ্রহ হতে পারে বলে জানিয়েছেন এখানকার মৌচাষীরা।

মৌচাষী আক্তারুজ্জামান তুহিন সাংবাদিকদের জানান, এই মৌসুমটা আমাদের জন্য সফল মৌসুম। এরপরও আমরা বিভিন্ন জায়গা থেকে মধু সংগ্রহ করে থাকি।সরিষা ফুলের মধু শেষ হলে আমরা চলে যাবো জিরার ফুলের মধু সংগ্রহ করতে ।সরকারি ভাবে মধু চাষীদেরকে উৎসাহিত করা হয় বলে জানিয়েছেন এই চাষী।সরকারিভাবে দেয়া হয় প্রশিক্ষণ উৎপাদন খরচ অল্প সুদে ঋণের ব্যবস্থা আছে চাষীদের জন্য বলে জানিয়েছেন এই মৌচাষী।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কপি থেকে বিরত থাকুন,ধন্যবাদ।