শনিবার, ১২ জুন ২০২১

বিশ্বে কোভিডে মৃতের সংখ্যা সরকারি হিসাবের দ্বিগুণ: আইএইচএমই
বিশ্বে কোভিডে মৃতের সংখ্যা সরকারি হিসাবের দ্বিগুণ: আইএইচএমই

বিশ্বে কোভিডে মৃতের সংখ্যা সরকারি হিসাবের দ্বিগুণ: আইএইচএমই

নতুন সূর্য ডেস্কঃ

সারাবিশ্বে গত দেড় বছরে করোনায় (কোভিড-১৯) কমপক্ষে ৬৯ লাখ মানুষ মারা গেছেন, যা দেশগুলোর সরকারি হিসাবের তুলনায় দ্বিগুণেরও বেশি। যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিকস অ্যান্ড এভাল্যুয়েশনের (আইএইচএমই) বিশ্লেষণে এ তথ্য উঠে এসেছে।

আইএইচএমইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, বেশিরভাগ দেশ শুধু হাসপাতালে মারা যাওয়া রোগীদের গণনা করায় মৃতের প্রকৃত সংখ্যা গোপন থেকে যাচ্ছে।সংস্থাটির হিসাব বলছে, যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত কোভিডে অন্তত ৯ লাখ ৫ হাজার মানুষ মারা গেছে। অথচ দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) হিসাবে বলা হচ্ছে, সেখানে মৃতের সংখ্যা ৫ লাখ ৭৫ হাজার ৪৯১ জন।

এই প্রতিবেদনের বিষয়ে এখনো কোনো মন্তব্য করেনি সিডিসি।

তাদের মতে, কোনো দেশে কোভিডে মৃত্যুর হারের সঙ্গে সেখানে নমুনা পরীক্ষার সংখ্যার খুব ঘনিষ্ঠ সম্পর্ক আছে। আইএইচএমইয়ের পরিচালক ক্রিস্টোফার মুরে এক সংক্ষিপ্ত ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, আপনি যদি পরীক্ষা খুব বেশি না করেন, তাহলে কোভিডে অনেক মৃত্যু এড়িয়ে যাবেন।

আইএইচএমইর এই বিশ্লেষণে শুধু সরাসরি করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর হিসাব করা হয়েছে। মহামারির কারণে সৃষ্ট চিকিৎসা সংকটে যেসব মৃত্যু হয়েছে, তা গোনায় ধরা হয়নি।

মহামারিপূর্ব সময়ে সব ধরনের কারণে মৃত্যুর প্রবণতার সঙ্গে মহামারির সময়ে সর্বমোট মৃত্যুর সংখ্যার তুলনামূলক হিসাব করে করোনায় মৃত্যুর সম্ভাব্য প্রকৃত সংখ্যা বের করেছে আইএইচএমই।

বিশ্বের বিভিন্ন স্বাস্থ্য সমস্যার তুলনামূলক হিসাব তুলে ধরা একটি স্বাধীন স্বাস্থ্য গবেষণা সংস্থা আইএইচএমই। অতীতে হোয়াইট হাউসও সংস্থাটির দেওয়া তথ্যের উদ্ধৃতি দিয়েছে। এর প্রতিবেদনগুলো জনস্বাস্থ্য কর্মকর্তারা ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করে থাকে।

সূত্র: রয়টার্স

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *