বুধবার, ৮ মে ২০২৪

সদ্যপ্রাপ্ত সংবাদ
গ্যাসের দাম কমলেও কলারোয়ায় বেশি দামেই গ্যাস কিনতে হচ্ছে ক্রেতাদের
গ্যাসের দাম কমলেও কলারোয়ায় বেশি দামেই গ্যাস কিনতে হচ্ছে ক্রেতাদের

গ্যাসের দাম কমলেও কলারোয়ায় বেশি দামেই গ্যাস কিনতে হচ্ছে ক্রেতাদের

স্টাফ রিপোর্টারঃ

মঙ্গলবার সকাল ১০ টার দিকে ভ্যানে গ্যাসের সিলিন্ডার নিয়ে ক্রেতার বাড়িতে পৌঁছে দিতে যাচ্ছেন এক চালক। তার নিকট গ্যাসের দাম জানতে চাইলে জানান, সিলিন্ডারটির দাম রাখা হয়েছে ১১৫০ টাকা। পৌরসভার গরুর হাট মোড় এলাকায় কথা হয় গ্যাস নিয়ে যাওয়া ভ্যান চালকের সাথে।

দেশে ভোক্তা পর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম গত বৃহস্পতিবার কমিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। তবে এখনো এ মূল্য হ্রাসের কোনো সুফল পাচ্ছেন না কলারোয়া উপজেলার ভোক্তারা। উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, এখনো পুরোনো দামেই সিলিন্ডার গ্যাস বিক্রি হচ্ছে। বিইআরসির নতুন সিদ্ধান্ত অনুযায়ী, জুলাই মাসে প্রতি ১২ কেজির সিলিন্ডারের দর নির্ধারণ করা হয়েছে ৯৯৯ টাকা, যা গত মাসে ছিল ১ হাজার ১৫৮ টাকা।

মঙ্গলবার বিভিন্ন বাজারের খুচরা বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, গ্যাস সিলিন্ডারের দাম কোম্পানিভেদে পার্থক্য আছে। ১২ কেজির সিলিন্ডার ১ হাজার ১০০ থেকে ১ হাজার ২০০ টাকায় বিক্রি হচ্ছে। সরকার নির্ধারিত দামের চেয়ে বেশি দামে কিনতে হচ্ছে বলে ব্যবসায়ীরা জানিয়েছেন, ভোক্তাদের কাছেও বেশি দাম নিতে হচ্ছে বলে দাবি করছেন খুচরা বিক্রেতারা। আবার অনেক বিক্রেতা বলেছেন, গ্যাসের দাম কমানোর কথা তাঁরা জানেন না।

কলারোয়া বাজারের গ্যাসের ডিলার দোস্তীর মালিক বলেন, ‘আমরা বেশি দামেই গ্যাস কিনছি, এ কারনে বেশী দামে বিক্রি করতে হচ্ছে। তিনি বলেন, গতকাল গ্যাসের দাম কমেছে তবে ১১০০ টাকার নিচে কোথাও গ্যাস বিক্রি হচ্ছে না, হবেও না।’ এর কারণ জানতে চাইলে তিনি বলেন, ‘অতীত অভিজ্ঞতা তো সেটাই বলে। এটাই সব সময় হয়ে আসছে। সরকারের নির্ধারণ করা দামের চেয়ে কোম্পানির দাম বেশি থাকে। তাই খুচরা বাজারেও দাম বেড়ে যায়।’

কলারোয়া বাজারের খুচরা গ্যাস ব্যবসায়ী চঞ্চল জানান, কয়েক সপ্তাহ আগে আরও বেশি দামে গ্যাসের সিলিন্ডার বিক্রি হচ্ছিল। তবে এখন সেটা কমে গেছে। এখন ১ হাজার ৮০ টাকা থেকে ১ হাজার ১৫০ টাকায় সিলিন্ডার পাওয়া যাচ্ছে। তবে সরকার যে দামটা নির্ধারণ করে দিয়েছে সে দামে আমরা কিনতেও পারছি না ফলে বেশি দামেই বিক্রি করতে হচ্ছে। কমেছে সেটা এখনো কলারোয়ায় কার্যকর হয়নি। তিনি আরও বলেন আমরা খুচরা বিক্রেতারা পাইকারী বিক্রেতাদের নিকট কিনতে গেলে যে দিন সরকার দাম বাড়ানোর ঘোষণা দেন তখন থেকে আমাদের নিকট থেকে দাম বাড়িয়ে নিলেও, দাম কম ঘোষণা করলে তখন পাইকার দোকানদাররা কম দাম নিতে চান না। যে কারনে আমরা ভোক্তাদের নিকট থেকে কম দাম রাখতে পারিনা। সবশেষ যে দাম কমানো হয়েছে, ওই দামে কলারোয়ার কোথাও গ্যাস পাওয়া যাবে বলে আমরাই বিশ্বাস করি না।

এদিকে সরকার গ্যাসের দাম কমানোর ঘোষণা কার্যকর না হওয়ায় ক্ষোভ প্রকাশ করছেন ক্রেতারা। মির্জাপুর এলাকার জাহিদুল বলেন, ‘গ্যাস মানুষের নিত্য প্রয়োজনীয় জিনিস। দাম বেশি লাগলেও কিনতে হচ্ছে। আমরা নিরুপায়। গ্যাসের দাম বাড়লে টের পাওয়া যায়। কমলে খুব একটা টের পাওয়া যায় না। আগে যে দামে কিনতাম, গতকাল রাতেও সেই দামেই কিনলাম। দাম কমার কথা দোকানদারকে জানালেও কোনো পাত্তা দিল না। দু-একদিন পরে হয়তো সিলিন্ডিারে ১০-১৫ টাকা কম রাখবে। তবে সরকার নির্ধারিত দামে গ্যাস কখনোই পাওয়া যাবে না বলে মনে করেন।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কপি থেকে বিরত থাকুন,ধন্যবাদ।