শুক্রবার, ৩ মে ২০২৪

সদ্যপ্রাপ্ত সংবাদ
কলারোয়া খোরদো কুমাররা ব্যস্ত সময় পার করছে মাটির কলস তৈরিতে
কলারোয়া খোরদো কুমাররা ব্যস্ত সময় পার করছে মাটির কলস তৈরিতে

কলারোয়া খোরদো কুমাররা ব্যস্ত সময় পার করছে মাটির কলস তৈরিতে

আহসান উল্লাহ, দেয়াড়া (কলারোয়া) প্রতিনিধিঃ

সারাদেশে কুমার শিল্প বিলীন হতে চললেও সাতক্ষীরার কলারোয়ায় চিত্র ব্যতিক্রম। এখানে কুমাররা এখন ব্যস্ত সময় পার করছেন বিভিন্ন নৃত্য প্রয়োজনীয় মাটির জিনিস তৈরির কাজে।

জেলার কলারোয়া উপজেলার দেয়াড়া ইউনিয়ন এর খোরদো পালপাড়ায় ব্যস্ত সময় পার করছে মাটির তৈরি কলস নির্মাণে। মাটির তৈরি কলস ব্যবহার হয় গ্রাম বাংলার পানি সংরক্ষণের জন্য। আকারও সাইজের দিক দিয়ে নামকরণ করা হয় কলস কিংবা ভাড়।

কলস ব্যবহার করা হয় পানি সংরক্ষণ করার জন্য পানি বহন করার জন্য আর ভাড় ব্যবহার করা হয় খেজুরের রস গুড় ইত্যাদি সংরক্ষণ করার জন্য।

যশোর সাতক্ষীরা অঞ্চলজুড়ে খেজুর গুড়ের বেশ সুনাম রয়েছে। খেজুর গাছে শীতের সময় লক্ষ্য করা যায় বিভিন্ন সাইজের ভাড় এবং বিভিন্ন জায়গায় পাঠানোর জন্য এবার ব্যবহার করা হয় এই ভাড়।

খোরদো কুমারপাড়ায় ভাড়ের পাশাপাশি আরও তৈরি হয় সরা মালশা সহ মাটির তৈরি বিভিন্ন রকমের পাতিল। এখন খেজুর রসের সিজন হওয়ায় ব্যস্ত সময় পার করছে বিভিন্ন শিল্প কাজে।

লক্ষ্মী দেবীর সাথে কথা বলে জানা যায় এই সময় তাদের ভরা মৌসুম তারা বিভিন্ন সাইজের ভার তৈরিতে এখন ব্যস্ত সময় পার করছে এবং এটা বাজারে বিক্রি করে ভালো মানের মুনাফা অর্জন করছে।

স্থানীয় চাহিদা মিটিয়ে পাশের হাটবাজারেও বিক্রি হয় এখানকার তৈরি জিনিসপত্র।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কপি থেকে বিরত থাকুন,ধন্যবাদ।