বৃহস্পতিবার, ২ মে ২০২৪

সদ্যপ্রাপ্ত সংবাদ
মার্কিন প্রেস ব্রিফিংয়ে উঠল বাংলাদেশের আলোচিত ‘সাইবার সিকিউরিটি অ্যাক্ট’ প্রসঙ্গ
মার্কিন প্রেস ব্রিফিংয়ে উঠল বাংলাদেশের আলোচিত ‘সাইবার সিকিউরিটি অ্যাক্ট’ প্রসঙ্গ

মার্কিন প্রেস ব্রিফিংয়ে উঠল বাংলাদেশের আলোচিত ‘সাইবার সিকিউরিটি অ্যাক্ট’ প্রসঙ্গ

নতুন সূর্য ডেস্কঃ 

মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে উঠল বাংলাদেশের আলোচিত ‘ডিজিটাল নিরাপত্তা আইন’ সংশোধনের বিষয়টি।

স্থানীয় সময় সোমবার মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলারকে এ বিষয়ে প্রশ্ন করেন এক সাংবাদিক।

ওই সাংবাদিক বলেন, “বাংলাদেশ সরকার ডিজিটাল নিরাপত্তা আইন সংস্কার করতে চলেছে। বিতর্কিত এই আইনের ব্যবহার ও প্রয়োগ নিয়ে দীর্ঘদিন ধরে বেশ সমালোচনা করেছে যুক্তরাষ্ট্র। (এই আইনের বিষয়ে বাংলাদেশ সরকারের সিদ্ধান্তের পর) যুক্তরাষ্ট্রের কী এ সম্পর্কে কোনও মূল্যায়ন আছে এবং আইনটি কোন দিকে যেতে পারে বলে আপনি মনে করেন?”জবাবে ম্যাথিউ মিলার বলেন, “বাংলাদেশের মন্ত্রিসভা ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের সিদ্ধান্ত নিয়েছে বলে যে খবর পাওয়া যাচ্ছে তাকে আমরা স্বাগত জানাই। আমরা আগেই বলেছি, ডিজিটাল নিরাপত্তা আইন সমালোচকদের গ্রেফতার, আটক এবং মুখ বন্ধ করতে ব্যবহৃত হয়েছে।”

 

তিনি আরও বলেন, “এই আইনটি সংস্কারের বিষয়ে বাংলাদেশ সরকারের দীর্ঘদিনের যে প্রতিশ্রুতি রয়েছে সেটিকে আমরা স্বাগত জানাই। সকল অংশীদারকে (স্টেকহোল্ডার) যেন নতুন খসড়া সাইবার নিরাপত্তা আইন পর্যালোচনা করার সুযোগ দেওয়া হয় এবং এই আইনটিতে যেন আন্তর্জাতিক মানদণ্ড নিশ্চিত করা হয়, সে বিষয়ে আমরা বাংলাদেশ সরকারকে উৎসাহিত করি।”

উল্লেখ্য, বিতর্কের মুখে ডিজিটাল নিরাপত্তা আইনে বেশ কিছু পরিবর্তন এনে ‘সাইবার নিরাপত্তা আইন’ নামে নতুন আইন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সোমবার মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত হয়। সূত্র: মার্কিন পররাষ্ট্র দফতর

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কপি থেকে বিরত থাকুন,ধন্যবাদ।