বৃহস্পতিবার, ২ মে ২০২৪

সদ্যপ্রাপ্ত সংবাদ
গবেষণার সংখ্যা বৃদ্ধিতে সবার আগে যবিপ্রবি
গবেষণার সংখ্যা বৃদ্ধিতে সবার আগে যবিপ্রবি

গবেষণার সংখ্যা বৃদ্ধিতে সবার আগে যবিপ্রবি

এ টি এম মাহফুজ,যবিপ্রবি প্রতিনিধিঃ

২০২০ সালে বাংলাদেশ থেকে সর্বমোট গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে ৮০৯১টি, যা ২০১৯ সাল থেকে ২৪টি বেশি। এর মধ্যে গবেষণার সংখ্যা বৃদ্ধির দিক দিয়ে সবচেয়ে এগিয়ে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (৪২ শতাংশ), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (৩৫ শতাংশ) এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (৩১ শতাংশ)।স্কোপাস ডেটাবেইস এর ডেটা বিশ্লেষণ করে এসব তথ্য জানা যায়।

যে সকল প্রতিষ্ঠান অন্তত ২০০টি গবেষণা প্রবন্ধ প্রকাশ করেছে তার মধ্যে প্রথমে আছে ঢাকা বিশ্ববিদ্যালয় (৭৫৪টি প্রবন্ধ) আর দ্বিতীয় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (৫০৮ টি প্রবন্ধ) এবং তৃতীয় স্থানে আছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (৪৬২ টি প্রবন্ধ) ১৩ তম স্থানে আছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (২১৪টি প্রবন্ধ)। যেখানে যবিপ্রবির ২০১৯ সালে মোট গবেষণা প্রবন্ধ ছিলো মোট ১২৬ টি।

অবশ্য, ২য় স্থানে থাকা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রেও একই রকম প্রবণতা দেখা গেছে, ২০১৯ সালে প্রকাশিত ৮০৪টি থেকে ৫৮ শতাংশ কমেছে।

৫৫টি প্রবন্ধ প্রকাশ করে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহকারী অধ্যাপক কাওসার আহমেদ এবং ঢাকাস্থ ফার্মাকন রিসার্চ নেটওয়ার্ক এর মো: সাহাব উদ্দিন।

বরাবরের মতোই এবারো অধিকাংশ প্রবন্ধই ছিল বিজ্ঞান ও প্রযুক্তি সংশ্লিষ্ট। এর মধ্যে সর্বাধিক ২১৬০টি প্রকাশিত হয়েছে মেডিসিন সম্পর্কিত, তারপর আছে প্রকৌশল ১৮২১টি, কম্পিউটার বিজ্ঞান ১৫৭৩টি, কৃষি এবং জীববিজ্ঞান ১১৮০টি, পরিবেশ বিজ্ঞান ৯৮২টি প্রাণরসায়ন, জেনেটিক্স এবং অনুপ্রাণ বিজ্ঞান ৯৫৯টি এবং সমাজ বিজ্ঞানে ৮০৬টি।

সবচেয়ে বেশি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে যুক্তরাষ্ট্রের ওপেন এক্সেস প্রকাশনা প্লস এর প্লস ওয়ান (১০৭টি), নেচার গ্রুপ এর সাইন্টিফিক রিপোর্ট (৭৩টি) এবং সেল প্রেস এর হেলিয়ন (৬৯টি) জার্নালে।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কপি থেকে বিরত থাকুন,ধন্যবাদ।