বৃহস্পতিবার, ২ মে ২০২৪

সদ্যপ্রাপ্ত সংবাদ
দেশের যেসব এলাকায় আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘যশ’
দেশের যেসব এলাকায় আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘যশ’

দেশের যেসব এলাকায় আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘যশ’

নতুন সূর্য ডেস্কঃ

আবহাওয়া অধিদপ্তর এক সতর্কবার্তায় জানিয়েছে, উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন পূর্ব-মধ্য আন্দামান দ্বীপপুঞ্জের কাছাকাছি বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। উপকূলীয় এলাকায় ২৫ মে রাত থেকে ২৬ মের মধ্যে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘যশ।’

লঘুচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ২৬ মে নাগাদ উড়িশা-পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের খুলনা উপকূলে পৌঁছাতে পারে। আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম বলেন, বঙ্গোপসাগরে আজ শনিবার কাছাকাছি সময় থেকে লঘুচাপ হতে পারে। তবে যদি লঘুচাপ হয়ে সেটা স্টেজ পরিবর্তন করে ঘূর্ণিঝড়ে রূপ নেয়, তবে সেটা ‘যশ’ নাম ধারণ করবে।

উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে ২৬ মে নাগাদ উড়িশা-পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের খুলনা উপকূলে পৌঁছাতে পারে ‘যশ।’ সাধারণত যে কোনো ঘূর্ণিঝড় প্রচুর বৃষ্টিপাত নিয়ে আসে। সেই হিসেবে ইয়াস আসায় তাপপ্রবাহ কিছুটা কমতে পারে। সমুদ্রের পানির তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করলে ঘূর্ণিঝড় তৈরি হতে পারে। সে কারণে বিদ্যমান তাপপ্রবাহের সঙ্গে লঘুচাপ-নিম্নচাপ এবং ঘূর্ণিঝড়ের সম্পর্ক আছে বলে জানান বিশেষজ্ঞরা।

এদিকে, পূর্বাভাস বলছে, আজ শনিবার রাত থেকে রবিবার সকালের মধ্যেই বঙ্গোপসাগরে নিম্নচাপের সৃষ্টি হতে পারে। ফলে দেশের খুলনা, বাগেরহাট এবং ভারতের উড়িশ্যা ও পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকায় ৪৫ থেকে ৬৫ কিলোমিটার গতিতে বয়ে যাবে ঝড়ো হাওয়া।

উল্লেখ্য, ওমানের আবহাওয়াবিদরা এ ঘূর্ণিঝড়ের নাম দিয়েছেন ‘যশ।’

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কপি থেকে বিরত থাকুন,ধন্যবাদ।